BloggerDomainWeb DevelopmentWordpress

জেনে নিন জনপ্রিয় কিছু (TLD) টপ লেভেল ডোমেইন সম্পর্কে || .TK, .COM, .NET, .XYZ

অনেক জান-অজানা রহস্যময় ঘেরা এই দুনিয়ায় প্রতিদিন আমরা ভিজিট করছি বিভিন্ন সব ওয়েবসাইটে আমাদের বিভিন্ন প্রয়োজনে। আর, এই ওয়েবসাইটে ভিজিট করতে হলে আমাদেরকে জানা থাকতে হবে ওই ওয়েবসাইটের ইউ.আর.এল টি। যেটিকে কিনা ডোমেইন বলে থাকি। অসংখ্য সব TLD থাকলেও জনপ্রিয়তার শীর্ষে রয়েছে .com, .net, .org, .xyz, .tk ইত্যাদির মতোন কিছু TLD। আর, আজকের এই টিউনে আমরা জানব জনপ্রিয় কিছু (TLD) টপ লেভেল ডোমেইন সম্পর্কে।

ওয়েবসাইট সম্পর্কে আরো বিস্তারিত জানতে এই টিউনটি পড়ুন – ওয়েবসাইট (Website) কী? কত প্রকার? বিস্তারিত আলোচনা

জেনে রাখা ভালো এই সমস্ত TLD (Top Lavel Domain) নিয়ন্ত্রণ করে আমেরিকার একটি নন-প্রোফিট অর্গানাইজেশন ICANN (Internet Corporation for Assigned Names and Numbers)। যেটি ১৮ই সেপ্টেম্বর ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত হয় এবং এর প্রতিষ্ঠাতা জন পোস্তেল। বর্তমানে এর সদর দপ্তর লস এঞ্জেলেস, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্রে।

.COM

ডট কম ইন্টারনেটের ডোমেইন নাম সিস্টেমের একটি শীর্ষ স্তরের ডোমেইন। বাণিজ্যিক নাম দিয়ে নিবন্ধিত ডোমেনগুলির জন্য তার মূল উদ্দেশ্যে এটির নামটি বাণিজ্যিক (Commercial) শব্দ থেকে উদ্ভূত হয়েছে। একটি শীর্ষ-স্তরীয় ডোমেন ইন্টারনেটের হায়ারেকিকাল ডোমেন নাম সিস্টেমের সর্বোচ্চ স্তরের ডোমেইনগুলির মধ্যে একটি। বাণিজ্যিক নাম নিবন্ধনের জন্য এই ডোমেইনটি সংরক্ষণ থাকলেও সব রকমের সাইটেও এই ডোমেইনটি ব্যবহার করা হয়। আর তাই অনেকেরই মধ্যে এটাই ধরনা হয়ে যে ওয়েবসাইটের ইউ.আর.এলে “.com” থাকবে।

জেনে রাখুন, Symbolics.com ইন্টারনেট দুনিয়ার সর্বপ্রথম কেনা ডোমেইন। যেটির TLD ডট কম। তাই হয়তো সবার কাছে ডট কম ডোমেইনটা বেশী প্রাধান্য পেয়েছে।

.NET

ডোমেইন নেম নেট একটি জেনেরিক শীর্ষ স্তরের ডোমেন (জিটিএলডি) যা ইন্টারনেটের ডোমেন নাম সিস্টেমে ব্যবহৃত হয়। নামটি শব্দটি নেটওয়ার্ক (Network) শব্দটি থেকে উদ্ভূত হয়েছে, এটি ইঙ্গিত করে যে এটি মূলত নেটওয়ার্কিং প্রযুক্তিতে জড়িত সংস্থাগুলির জন্য।

প্রোগ্রামিং নিয়ে আগ্রহ আছে? প্রোগ্রামিং শিখতে চান? তাহলে অবশ্যই এই টিউনটি পড়ুন – প্রোগ্রাম কী? প্রোগ্রামিং কী? প্রোগ্রামার কে? প্রোগ্রামিং ভাষা!! কেন ও কিভাবে প্রোগ্রামিং শিখব? [মেগা টিউন]

.ORG

এটিও অনেক জনপ্রিয় একটি জিটিএলডি। কোন অর্গানাইজেশন/সংগঠন এর ওয়েবসাইটের জন্য ব্যবহার করা হয়। নামটি অর্গানাইজেশন (organization) শব্দটি থেকে উদ্ভূত হয়েছে।

.GOV

সরকারি কোন ওয়েবসাইটের এক্সটেনশন হিসাবে এই TLD টি ব্যবহার করা হয়। যদিও এখন বেশির ভাগ দেশের নিজস্ব GOV TLD রয়েছে। যেমন, বাংলাদেশের .gov.bd

.INFO

এই ডোমেইনটি মূলত ব্যক্তিগত অথবা তথ্যভিক্তিক ওয়েবসাইটের জন্য ব্যবহৃত হয়। নামটি থেকেই বোঝা যাচ্ছে এটি ইনফরমেশন (Information) শব্দটি থেকে উদ্ভূত হয়েছে।

.ME

যদিও এটাকে আমরা আমাদের পোর্টফোলিও বা পার্সোনাল ওয়েবসাইটের জন্য ব্যবহার করে থাকি কিন্তু প্রকৃত পক্ষে এটি ccRLD (Country code top-level domain)। হুম, ঠিক শুনেছেন এটি Montenegro নামক দেশের একটি ccTLD। যেমনটি, India এর ccTLD .in, Bangladesh এর .com.bd ।

.XYZ

এই টিএলডিটি ২০১৮ সাল থেকে বেশ জনপ্রিয়তা লাভ করে। এই ডোমেইনটির জনপ্রিয়তার অন্যতম একটি মূল কারণ হলো, প্রথম বছরে এটি ১৫০ টাকার মধ্যে পাওয়া যায় আর এর রিনিউ ফি অন্যান্য টিএলডি এর মতোন।

জেনে রাখা ভালো যে গুলোল “abc.xyz” ডোমেইন তাদের Alphabet Inc এর জন্য কেনার পর টিএলডিটি রাতারাতি জনপ্রিয়তা লাভ করে।

.COM.BD

এই ডোমেইনটি বাংলাদেশের একটি টিএলডি। বাংলাদেশি ক্রেতারা তাদের পছন্দের ডোমেইন নেমটি খালি না পাওয়ার এই টিএলডিটিকে বেছে নিচ্ছেন। মাত্র ৮৫০ টাকায় আপনি এই এই টিএলডি দিয়ে ডোমেইন কিনতে পারবেন আর, এর রিনিউ ফিও ৮৫০ টাকা।

.TK

ইন্টারনেটের দুনিয়ায় সবচেয়ে বেশী কেনা ডোমেইন এটি। যদিও, এই ডোমেইনটি কেনার জন্য কোন প্রকার ফি দিয়ে হয় না। শুধুমাত্র “Freenom” থেকে এই ডোমেইনটি কিনতে পারবেন। এই টিএলডিটির স্প্যাম স্কোর এত বেশী যে, এই এক্সটেনশন দিয়ে আপনার সাইটে র‍্যাংক করাতে আপনাকে অনেক কাঠখড় পোড়াতে হবে।

.BIZ

অর্থনীতি শেয়ারবাজার টিএলডি মধ্যে ডোমেইন নামের জন্য চাহিদার কিছু উপশম তৈরি করা হয়েছে কম টপ লেভেল ডোমেন, এবং ব্যবসার যার পছন্দের ডোমেইন নাম জন্য একটি বিকল্প প্রদান কম ইতিমধ্যেই অন্য পক্ষ দ্বারা নিবন্ধিত ছিল।

বিজ ডোমেইন নামটি নিবন্ধ করার জন্য কোনও নির্দিষ্ট আইনী বা ভৌগলিক যোগ্যতা নেই, কেবল এটি “বিস্ময়কর ব্যবসায় বা বাণিজ্যিক ব্যবহারের” জন্য হওয়া উচিত। এটা অনুমোদন নূতন gTLD র প্রথম ব্যাচ হিসাবে বিভিন্ন অন্যান্য ডোমেনের সাথে 2001 সালে তৈরি করা হয়েছে ICANN এর 1990 সালের শেষ দিকে ইন্টারনেট কমার্স বৃদ্ধি সুদ নিম্নলিখিত ডোমেন নাম সিস্টেম সম্প্রসারণ হবে। টিএলডি পরিচালনা করেছেন নিউস্টার এবং নিবন্ধিতগুলি অনুমোদিত অনুমোদিত নিবন্ধকের মাধ্যমে প্রক্রিয়া করা হয়।


এই ছিল আজকের টিউন আশা করছি নতুন কিছু জানতে পেরেছেন এবং টিউনটি আপনার উপকারে এসেছে। কোথাও কোন ভুল হলে ক্ষমা করে দিবেন এবং এই ধরনের আরো অনেক টিউন/ টিটোরিয়াল পেতে আমাদের সাথে থাকুন। আর, টিউনটি কেমন লেগেছ তা জানাতে অবশ্যই কমেন্ট করুন।

Imran Hossan

Everyone wants Happiness, Nobody wants Pain, But you can't make a Rainbow without a little Rain.

Related Articles

3 Comments

Leave a Reply

Back to top button

Adblock Detected

Hey Dear!! Thank you for visit on WikiBN. Please Disable your AD Blocker to continue browsing.