Hacking

Email Spoofing!! ইমেইল স্পুফিং কী? হ্যাকিং এর নিজ্ঞা টেকনিক!!

কেমন হয় যদি গুগলের মেইল থেকে আপনি যে কাউকে মেইল পাঠান। অথবা আপনার ফ্রেড এর ইমেইল থেকে অন্য কোন ফ্রেডকে ইমেইল সেন্ট করেন। এটা আপনার কাছে মজাদার হলেও ভিক্টিমের কাছে কিন্তু মোটেও মজাদার বিষয় না। এর ফলে হ্যাক হয়ে যেতে পারে ভিক্টিমের যাবতিয় কিছু তথ্য। হয়তো ভাবছেন এটি কী আদো করা সম্ভব কী না!! তবে, ই-মেইল স্পুফিং এর মাধ্যমে এটি করা সম্ভব। আর, এই পোস্টে আমরা আলোচনা করব Email Spoofing নিয়ে।

যেমন ধরুন আপনি আপনার ভিক্টিমকে গুগলের মেইল থেকে (Email Spoofing এর মাধ্যমে) একটা মেইল দিলেন যে তার একাউন্ট এ একটা সমস্যা রয়েছে তাই একটা লিংক (ফিসিং লিংক) এ ক্লিক করে ঠিক করে নিতে হবে। আর, ভিক্টিম যদি লিংটা ক্লিক করে লগিন করে তাহলে কিন্তু সেই ইমেইল আপনি খুব সহজে হ্যাক করতে পারবেন। দেখুন, একটা হ্যাকিং টেকনিক এর সাথে আরেকটা কেমনভাবে সম্পর্ক যুক্ত। প্রতিটা টেকনিকও ঠিক তেমনি। হ্যাকিং সম্পর্কিত আরো কিছু পোস্ট যেগুলো অবশ্যই পড়ে নিবেন –

অনেক কিছু বললাম তো এবার সঠিকভাবে জেনে নেওয়া যাক আসলে এটি কি। তবে, হয়তো এটা নিশ্চয় বুঝতে পেরেছেন যে এটা ইমেইল পাঠানোর সাথে সম্পর্কিত।

What is Email Spoofing?? ইমেইল স্পুফিং কী??

স্পুফিং হচ্ছে হ্যাকিং এর একটা প্রধান মডিউল সোসিয়াল ইঞ্জিনিয়ারিং এর একটা ট্রিক্স ! আপনি ইমেইল করবেন কারও কাছে, কিন্তু আপনার ভিক্টিম বুঝবে না, যে আপনি ইমেইল করেছেন, সে দেখবে অন্যের মেইল (যার ইমেইল আপনি নির্ধারন করে দিবেন)।

হয়তো কন্সেপ্টটা আপনি বুঝতে পেরেছে। প্রতিটা জিনিসের ভালো ও খারাপ দিক রয়েছে। এটা নির্ভর করবে আপনার উপর যে কিভাবে এটা আপনি ব্যবহার করবেন। আমি নিচে একটা স্কিনশট যুক্ত করতেছি যেটা দেখে আপনার পুরো বিষয়টা পুরোপুরি ক্লিয়ার হয়ে যাবেন।

Email Spoofing, ইমেইল স্পুফিং কী

স্ক্রিনশটে আপনারা দেখতেই গুগোল/জিমেইল এর ইমেইল থেকে আমার কাছে একটা ইমেইল এসেছে। ভালো করে খেয়াল করে দেখুন যে মেইল থেকে আমার কাছে ইমেইল এসেছে সেটি হলো- support@gmail.com। এছাড়াও, যে দেখুন যে নাম থেকে এসেছে সেটি হলো Google
কিন্তু, গুগোল আমাকে এই ধরনের কোন মেইল পাঠায়নি। আমি নিজেই আমার ইমেইলে সেন্ট করেছি আপনাদেরকে দেখানোর জন্য। তো এবার আরেকটা স্ক্রিনশট দেখা যাক –

Email Spoofing, ইমেইল স্পুফিং কী

এই ইমেইলে আপনার দেখতেই পারতিছেন যে, support@bitcoin.com থেকে একটা ইমেইল পাঠানো হয়েছে সাথে একটা লিংক ও দেওয়া হয়েছে যাতে করে। লিংকটা দেখতে সাধারণ মনে হলেও লিংটা একটা ফিসিং লিংক। অর্থাৎ বাইরে থেকে যে লিংকটা দেখতে পারতিছেন ভিতর থেকে দেখলে কিন্তু তেমন না। আপনারা এই বিষয়টা পরিস্কার ভাবে বুঝতে নিচের দেওয়া লিংকে ক্লিক করুন –

https://facebook.com

লিংকটাতে ক্লিক করেছেন তো?? লিংকটা কিন্তু ফেসবুকের লিংক। কিন্তু, লিংকটাতে ক্লিক করলে সেটা আমার অন্য আরেকটি সাইটে নিয়ে যাচ্ছে। Html এর একটু কারসাজি। যারা Html জানেন তারা বিষয়টা অনেক আগেই বুঝতেই পেরেছেন কিন্তু যারা জানেন না তাদের জন্য এত বকবক করলাম। আশা করছি বিরক্ত হননি।

এতক্ষণে হয়তো আপনার বিষয়টা খুব ভালোভাবে বুঝতে পেরেছেন। পরবর্তী টিউনে আমিরা জানব কিভাবে আপনি ইমেইল স্পুফিং করবেন। এই পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন WikiBN এর সাথেই থাকুন। আর, পোস্টটি কেমন লাগল তা জানাতে অবশ্যই কমেন্ট করবেন এবং আপনাদের বন্ধু-বান্ধাব এর সাথে শেয়ার করবেন।

Tags

Imran Hossan

Everyone wants Happiness, Nobody wants Pain, But you can't make a Rainbow without a little Rain.

Related Articles

2 Comments

  1. অনেক সুন্দর।আপনাদের কাছে একটা রিকুয়েস্ট,নতুন ব্লগারদের জন্য কিছু SEO Tutorial শেয়ার করলে উপকৃত হতাম।

Leave a Reply

Back to top button
Close
Close

Adblock Detected

Hey Dear!! Thank you for visit on WikiBN. Please Disable your AD Blocker to continue browsing.