FreelancingOnline Earning

ফ্রিল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং সম্পর্কিত কিছু প্রশ্ন এবং উত্তর

আসসালামু আলাইকুম। আশা করছি ভালো আসেন। ফ্রিল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং নিয়ে লেখা এই পোস্টটি যেহেতু আপনি পড়তিছেন তাহলে অবশ্যই ফ্রিল্যান্সিং নিয়ে আপনার আগ্রহ রয়েছে।

আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে আলোচনা করব ফ্রিল্যান্সিং এবং ফ্রিল্যান্সিং সম্পর্কিত কিছু প্রশ্ন নিয়ে যেগুলো প্রায়ই আমাদের মাথায় ঘুরপাক খায়। সম্পূর্ণ পোস্টটি মনযোগ সহকারে ধৈর্যধারণ করে পড়ুন আশা করছি অনেক নতুন কিছু জানতে এবং শিখতে পারবনে।

ফ্রিল্যাসিং হলো একটি মুক্ত পেশা। যারা ফ্রিল্যাসিং করে তাদেরকে ফ্রিল্যান্সার বলা হয়। একজন দক্ষ ফ্রিল্যান্সার হয়ে আপনি খুব সহজে অনলাইন থেকে টাকা ইনকাম করতে পারবেন। ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিং কিন্তু মোটেই এক বিষয় নয়। এই পোস্টে যেহেতু আমরা ফ্রিল্যাসিং নিয়ে কথা বলতেছি তাই আউটসোর্সিং নিয়ে অন্য আরেকদিন কথা বলব।

আরো পড়ুনঃ ওয়েবসাইট (Website) কী? কত প্রকার? বিস্তারিত আলোচনা

ফ্রিল্যান্সিং কি?

ফ্রিল্যান্সিং কি, ফ্রিল্যান্সিং, ফ্রিল্যান্সার
ফ্রিল্যান্সিং কি?

ফ্রিল্যাসিং মানেই হলো মুক্তপেশা। আমাদের দেশের গতানুগতিক চাকুরির সম্পূর্ণ বিপরীত। আপনি যদি প্রশ্ন করেন এই সেক্টরে কত রকমের কাজ পাওয়া যাবে আমার উত্তরটা হবে একটু অন্যরকম। আমাদের সমাজে জুতা সেলাই থেকে শুরু করে, চুল কাটা,দোকানের কাজ, অফিস করা, ব্যবসা সহ হাজার হাজার কাজ আছে। ঠিক তেমনি অনলাইন সেক্টরে হাজার হাজার রকমের কাজ রয়েছে। আপনি যদি যেকোনো একটি কাজকে ভিত্তি ধরে আপনার দক্ষতা বাড়াতে পারেন তাহলে আপনি একুশ শতকের এই আধুনিক বিশ্বে আপনার ক্যারিয়ারকে অনেক এগিয়ে নিতে পারবেন সফলতার সাথে।

ফ্রিল্যান্সিং কেন করবেন?

আপনার যদি স্বাধীনতা পছন্দ হয়, নিজ বাসায় বা যে কোন স্থান থেকে কাজ করতে ভালো লাগে তাহলে ফ্রিল্যান্সিং করতে পারেন। এখানে আপনাকে কেউ কখনো জোর করবে না কাজের জন্য। তাছাড়া চাকরি বা অন্যান্য পেশার পাশাপাশি পার্ট-টাইম কাজ যদি আপনি খুঁজেন তাহলে একুশ শতকে এসে ফ্রিল্যান্সিং এর চেয়ে ভালো অপশন আপনি পাবেন না।

ফ্রিল্যান্সিং কাদের জন্য?

সোজা কথায় যদি বলি তাহলে ফ্রিল্যান্সিং সবার জন্য। এই কাজের জন্য আপনার কোনো সার্টিফিকেট বা বয়স লাগবে না। মনে আগ্রহ থাকলে আপনি অব্যশই পারবেন ফ্রিল্যান্সিং করতে।

Also Read: প্রোগ্রাম কী? প্রোগ্রামিং কী? প্রোগ্রামার কে? প্রোগ্রামিং ভাষা!! কেন ও কিভাবে প্রোগ্রামিং শিখব? [মেগা টিউন]

ফ্রিল্যান্সিং কি আমার ক্যারিয়ার হতে পারে?

অবশ্যই ফ্রিল্যান্সিং আপনাদের ক্যারিয়ার হতে পারে। আধুনিক যুগে প্রযুক্তির ব্যাবহার দিন দিন বাড়ছে আর তার সাথে পাল্লা দিয়ে ফ্রিল্যান্সিং এর চাহিদা বাড়তেছে। আপনার যদি আগ্রহ এবং ধ্যান জ্ঞান এটা নিয়ে থাকে তবে অব্যশই আপনি আপনার ক্যারিয়ারকে এই সেক্টরে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারবেন।

ফ্রিল্যান্সিং এ কি কি ধরনের কাজ পাওয়া যায়?

আগেই বলেছি এই সেক্টরে হাজার হাজার রকমের কাজ রয়েছে। আপনাকে আপনার পছন্দ মতোন কাজ বেছে নিয়ে সেই কাজের স্কিল বাড়াতে হবে। স্কিল ভালো থাকলে আপনাকে কাজের জন্য চিন্তা করতে হবে না।

কিভাবে আমি পেমেন্ট পাবো?

অনলাইন সেক্টরে অনেক পেমেন্ট গেটওয়ে রয়েছে যার মাধ্যম আপনি আপনার ক্লায়েন্ট/সাইট থেকে পেমেন্ট পেতে পারেন। এর মধ্যে পেপাল, পেইজা, পাইনিউর, স্ক্রিল, নেটেলার, ২ চেক আউট, বিকাশ, রকেট, নগদ, ব্যাঙ্ক ট্রান্সফার, মাস্টারকার্ড সহ আরো অনেক গেটওয়ে।

গড়ে একজন ফ্রিল্যান্সার এর আয় কেমন?

পেওনারের তথ্য অনুসারে, গড়ে একজন ফ্রিল্যান্সার প্রতি সপ্তাহে ৩ hours ঘন্টা কাজ করে প্রতি ঘন্টা ২১ ডলার(১৬৮০ টাকা) হারে, তাদের বার্ষিক প্রিপ্যাক্স বেতন দেয় $39,000(৩১ লক্ষ ২০ হাজার টাকা প্রায়) এরও বেশি।

আমি একেবারেই নতুন এক্ষেত্রে আমার কি করণীয়?

নতুন যারা আছি তারা আমরা এই সেক্টরে সবচেয়ে বেশি ভুল করি, ধরা খাই, পরে অনলাইন সেক্টরকে নিয়ে খারাপ ধারণা নিয়ে চলে যাই। তাই আমাদের খুবই সতর্ক থাকতে হবে সঠিকভাবে জানতে হবে। আমাদের পরের পর্বে নতুনদের জন্য করনীয় নিয়ে অনেক গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনা দেওয়া হবে।

অনেক ধৈর্য নিয়ে পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। পোস্টটি লিখতে গিয়ে যদি কোথাও কোন ভুল হয়ে থাকে এবং পোস্টটি সম্পর্ক আপনার মতামত জানাতে অবশ্যই কমেন্ট করবেন। আপনার একটি কমেন্ট আমাকে নতুন নতুন পোস্ট লিখতে অনুপ্রেরিত করে। ভালো থাকুন সুস্থ থাকুন WIKIBN এর সাথেই থাকুন।

Tags

Imran Hossan

Everyone wants Happiness, Nobody wants Pain, But you can't make a Rainbow without a little Rain.

Leave a Reply

Back to top button
Close
Close

Adblock Detected

Hey Dear!! Thank you for visit on WikiBN. Please Disable your AD Blocker to continue browsing.