Programing Tutorial

প্রোগ্রামিং শেখা শুরু করুন এখন থেকেই [সময়কে কাজে লাগান]

প্রোগ্রামিং শেখা শুরু করুন!! প্রোগ্রামিং কী এটা জানে না এমন মানুষ খুজে পাওয়া এই যুগে বিরল। কম্পিউটারকে ইন্সট্রাকশন দেওয়ার প্রক্রিয়া হচ্ছে প্রোগ্রামিং। আরেকটু ভালো করে বলতে যে কোন অটোমেটেড মেশিনকে ইন্সট্রাকশন দেওয়ার প্রক্রিয়া হচ্ছে প্রোগ্রামিং। ক্ষেত্র বিশেষে একেক প্রোগ্রামিং এর কাজ একে রকম। তবে জনপ্রিয় প্রোগ্রামিং গুলো হলোঃ C, C+, C++, Java, Python ইত্যাদি ইত্যাদি।

প্রোগ্রামিং কি তা জানতে এই টিউনটি পড়ুন। এই টিউনে প্রোগ্রামিং কি, কেন, কিভাবে ইত্যাদি সকল বিষয় নিয়ে আলোচন করা হয়েছে। টিউন লিংকঃ প্রোগ্রাম কী? প্রোগ্রামিং কী? প্রোগ্রামার কে? প্রোগ্রামিং ভাষা!! কেন ও কিভাবে প্রোগ্রামিং শিখব? [মেগা টিউন]

অনেকের ইচ্ছা আছে প্রোগ্রামিং শেখার। কিন্তু, সেটা শুধু ইচ্ছ করলেই হবে না। সেই ইচ্ছটাকে কাজে লাগাতে হবে।

যদি আপনি আপনাকে জিজ্ঞাসা করি আপনি মোবাইল নিয়ে কি করেন? তাহলে বলবেন হয়তো ফেসবুক চালাই, গেম খেলে, ইন্টারনেটে ঘুরে বেড়াই। প্রায় ৯০% মানুষই এই কথা বলবেন। তাছাড়া আর কি!! মোবাইল ফোন দিয়ে এর বেশি কি করা যায়।

শুধু কি এইসব কিছুই করা যায়?? এই এন্ড্রয়েড ফোনটাকে আমারা প্রোগ্রামিং শেখার কাজে ব্যবহার করতে পারি না? এখন অনেকেই বলবেন কম্পিউটার ছাড়া প্রগ্রামিং শেখা অসম্ভব। যদি আমি বলি সম্ভব!! তাহলে কি করবেন?? একটা হা হা রিয়েক্ট দিবেন, কমেন্টে কিছু খারাপ খারাপ কথা বলবেন ব্যাস এ টুকুই। এর চেয়ে বেশি আর বা কি আপনাদের নিকট আশা করব।

Indonesia, USA, Germany, France এর মতোন উন্নত দেশ গুলোতে ১২ বছরের এটটা ছোট ছেলে যখন রাত জেগে জেগে ফোন বা কম্পিউটার এর সামনে বসে প্রোগ্রামিং শিখতিছে সেখানে ১৮ বছরের একটা তরুণ Messenger, What’s app এ মেয়েদের সাথে করতে ব্যস্ত।

ওই ১২ বছরের সেই বালক যখন তার প্রোগ্রামিং জীবন এর প্রথম প্রোজেক্ট টি শেষ করে তখন তার খুশি আর কে দেখে। কিন্তু এইদিকে বাংলাদেশের সেই তরুণ ছেলেটি তার ফেসবুকে পাবলিশ করে দিয়েছে “In a Relationship”।

যখন ছেলেটি তার প্রোজেক্ট থেকে কিছু আয় করে “Higher level” এর প্রোগ্রামিং শিখতে ব্যস্ত তখন বাংলাদেশের এই তরুণটি তার জিবনের প্রথম প্রেমে স্যাকা খেয়ে তা জীবণ পাড় করছে।

এভাবে ছেলে দুইটির জীবণ চলছে। পাড় করছে অনেক অনেক সময়। তাদের জিবনেও অনেক পরিবর্তন ঘটেছে। কিন্তু, সময় তার নিজের নিয়মেই চলছে।

ভাই/বোন দয়া করে হাসবেন। এগুলো গল্প হলেও মিথ্যা নয়। একবার ভাবুন কথাগুলোন কী মিথ্যা?? না মিথ্যা নয়। এটায় বাস্ততা। পারলে নিজের জীবনের সাথে তুলনা করুন। [আমার কথাগুলোতে কস্ট পেলে মাফ করবেন।]

এতক্ষণ অনেক বকবক করলাম এবার আসা যাক মূল পয়েন্টে। প্রথমেই আপনাকে সিদ্বান্ত নিতে হবে আপনি Programing শিখে করবেন। ধরা যাক এপ বা গেম তৈরী করবেন, ওয়েব ডিজাইন করবেন, Software বানাবেন। যেকোন একটিতে ফোকাস করে প্রোগ্রামিং শেখা শুরু করুন।

কিভাবে প্রোগ্রামিং শেখা শুরু করবেন?

আপনি ইউটিউব ভিডিও দেখে প্রোগ্রামিং শেখা শুরু করতে পারেন। তাছাড়া ইন্টারনেটে অনেক ওয়েবসাইট আছে যারা আপনাকে এই সুযোগটি দেবে। তবে, ইউটিউব ভিডিও দেখলে আপনার বুঝতে সুবিধা হবে।

লক্ষ্য

প্রোগ্রামিং শেখার শুরুতে প্রথমে আপনাকে লক্ষ্য নির্ধারণ করতে হবে আপনি কেন প্রোগ্রামিং শিখতে চান বা প্রোগ্রামিং শিখে কি করতে চান। অনেক প্রোগ্রামিং ভাষা আছে সেখান থেকে আপনাকে আপনার পছন্দ অনুযায়ী প্রোগ্রামিং ভাষা সিলেক্ট করে শিখতে হবে। যদি আপনি অ্যাপ ভেলপমেন্ট শিখতে চান তাহল অ্যাপ ডেভপমেন্টের সাথে জড়িত প্রোগ্রামিং শিখে নিতে নিতে হবে। তেমনি ওয়েব ডেভেলপমেন্ট, ওয়েব ডিজাইন, সফটওয়্যার ডেভেলপ ইত্যাদি শিখতে চাইলে তার সাথা জড়িত প্রোগ্রামিং শিখিতে হবে। তাই আপনাকে আগে লক্ষ্য রাখতে হবে কেন শিখবে এবং কোন প্রোগ্রামিং ভাষা শিখবেন।

ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট শিখুন

Html (এটা কোন Programing Language না) দিয়ে শুরু করে। ১ সপ্তাহের মধ্যে এর মাথা থেকে পা পর্যন্ত শিখতে পারবেন। এরপর ধীরে ধীরে Css, Js, Php ইত্যাদি শিখতে নিন। এছাড় ওয়েব ডেভেলপমেন্ট শেখার জন্য আরো অনেক প্রোগ্রামিং ভাষা আছে সেগুলো ধীরে ধীরে শিখে নিবেন পড়ে। ওয়েব ডিজাইন ডেভেলপমেন্ট শেখার জন্য জনপ্রিয় একটি ওয়েবসাইট হলো W3Schools । এই ওয়েবসাইট থেকে ব্যাসিক লেভেল থেকে ওয়েব ডিজাইন ও ডেভলপমেন্ট শিখতে পারবেন। W3Schools এর অফলাইন ভার্সন ডাউনলোড করতে চাইলে এই টিউনটি পড়ুনঃ W3Schools Offline Version ডাউনলোড করে নিন মাত্র 32 MB

C শিখুন

সি জনপ্রিয় একটি প্রোগ্রামিং ভাষা। একে Mother of Programming Language বলা হয়। তবে, Father of Programming Language কে সেটা আমার অজানা। আপনি জেনে থাকলে অবশ্যই আমাকে জানাবেন। সি প্রোগ্রামিং শেখার জন্য Class 11-12 এর “ICT” বই টায় যথেস্ট বলে আমি মনে করি। নিয়মিত চর্চা করলে ৩ মাসে সি প্রোগ্রামিং এর ব্যাসিক শিখে ফেলতে পারবেম আর এক্সপার্ট হতে হলে আরো সময় লাগবে।

Java শিখুন

জাভার অনেক ভাগ আছে। প্রোগ্রামিং দুনিয়ায় এটা অনেক চমকপ্রদ একটা প্রোগ্রাম। C শেখার পর এটি শিখলে ভালোভাবে বু্ঝতে পারবেন। যদি আপনার এন্ড্রয়েড অ্যাপ বা গেম ডেভেলপমেন্ট নিয়ে আগ্রহ থাকে তাহলে আজ থেকে জাভা প্রোগ্রামিং শেখা শুরু করে দিন। আর জাভার ভবিষ্যৎ অনেক ভালো বলে আমি মনে করি।

Python শিখুন

Higher level এর একটা প্রোগ্রামিং Language!! ইন্টারনেট থেকে এ নিয়ে অনেক অনেক টিউটোরিয়াল পাবেন। ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য পাইথন এখন পিএইসপি এর জায়গা দখল করে নিচ্ছে।

আরো পড়ুনঃ ওয়েবসাইট (Website) কী? কত প্রকার? বিস্তারিত আলোচনা


এটা শিখুন ওটা শিখুন অনেক তো বললাম তাই না? আপনি তো কনফিউজড কোনটা শিখবেন!! এখানে আপনাকে কনফিউজড করার জন্য এটা শিখুন ওটা শিখুন ইত্যাদি লিখেনি। আপনাকে শুধু উদাহরণ হিসাবে দেখানোর জন্য লেখেছি। আসলে শিখার অনেক কিছু আছে। অনেক প্রোগ্রামিং ভাষা আছে সেখান থেকে আপনাকে আপনার পছন্দ অনুযায়ী ভাষা সিলেক্ট করে শিখতে হবে

ছোট ছোট প্রজেক্ট করুন

যদি আপনি শেখা শুরু করেন তাহলে শুধু শিখে গেলে হবে না আপনি যা যা শিখছেন তা নিয়ে মাঝে মধ্য কিছু জিনিস বানানোর চেস্টা করুন এতে করে নিজেকে বুঝতে পারবেন। এসব করতে গিয়ে সমস্যার মুখোমুখি হলে তখন সেই সমস্যার সমাধান করতে গিয়ে আরো নতুন কিছু জানতে পারবেন।

পেইড কোর্স নিব?

এটা সম্পূর্ণ বোকামি ছাড়া আর কিছুই নয়। ইউটিউবে হাজার হাজার চ্যানেল আছে যেগুলোর মাধ্যমে আপনি অতি সহজেই ব্যাসিক শিখে নিতে পারবেন। আর আপনি যদি ব্যাসিক শিখে ফেলতে পারেন তবে পেইড কোর্স নিবেন কেন? তাছাড়া শুধু ইউটিউব নয় অনেক ওয়েবসাইট ও এন্ডয়েড অ্যাপ্লিকেশন আছে যারা আপনাকে প্রোগ্রামিং শেখার সুযোগ করে দিবে। আপনাকে শুধু ইচ্ছা শক্তিটাকে ধরে রাখতে হবে। আর, পেইড কোর্সে তেমন আহামরি কিছু শেখায় না যে আপনি তাদের কোর্স করলে প্রোগ্রামিং এ বস হয়ে যাবেন। এটা নির্ভর করে আপনার উপর। তবে, আপনি যদি পেইড কোর্স নিতে চান তবে আমার তো কিছু বলার নেই তবে আমি আপনাকে রিকোমেন্ট করব আগে ব্যাসিকটা ইউটিউব বা ওয়েবসাইট থেকে শিখে নেওয়ার।

আমার তো কম্পিউটার নেই

তাতে কি এসে যায়!! একটা এন্ড্রয়েড ফোন তো আছে। অসংখ্য আপ্লিকেশন আছে যার মাধ্যমে আপনি অতি সহজে আপনার ফোনে Program রান করাতে পারবে। আর ইউটিউব ও বিভিন্ন ওয়েবসাইট থেকে শিখে নিতে পারবেন। কম্পিউটার না থাকাটা কোন সমস্যার কথা নয়। কম্পিউটার ছাড়াও প্রোগ্রামিং শেখা সম্ভব। এজন্য আপনার চেস্টা থাকতে হবে। শুধুমাত্র আপনার চেস্টাই পারে আপনাকে আপনার লক্ষে পৌছে দিতে।

এই ছিল আজকের টিউন আশা করছি আপনার ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে কমেন্টের মাধ্যমে জানান। কোন জিজ্ঞাসা থাকলে তাও কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আর সম্ভব হলে টিউনটি আপনার বন্ধু বান্ধবদের সাথে শেয়ার করুন যাতে তারাও প্রোগ্রামিং শেখা শুরু করতে পারে।

Imran Hossan

Everyone wants Happiness, Nobody wants Pain, But you can't make a Rainbow without a little Rain.

Leave a Reply

Back to top button

Adblock Detected

Hey Dear!! Thank you for visit on WikiBN. Please Disable your AD Blocker to continue browsing.