Programing Tutorial

প্রোগ্রামিং শেখা শুরু করুন এখন থেকেই [সময়কে কাজে লাগান]

প্রোগ্রামিং শেখা শুরু করুন এখন থেকেই [সময়কে কাজে লাগান], learn programing, basic programing, wikibn.com, c programin bangla, html programing tutorial, c programing tutorial, python programing tutorial, basic programing tutorial bangla

প্রোগ্রামিং কী এটা জানে না এমন মানুষ খুজে পাওয়া এই যুগে বিরল। কম্পিউটারকে ইন্সট্রাকশন দেওয়ার প্রক্রিয়া হচ্ছে প্রোগ্রামিং।আরেকটু ভালো করে বলতে যে কোন অটোমেটেড মেশিনকে ইন্সট্রাকশন দেওয়ার প্রক্রিয়া হচ্ছে প্রোগ্রামিং। ক্ষেত্র বিশেষে একেক প্রোগ্রামিং এর কাজ একে রকম। তবে জনপ্রিয় প্রোগ্রামিং গুলো হলোঃ C, C+, C++, Java, Python ইত্যাদি ইত্যাদি।

অনেকের ইচ্ছা আছে প্রোগ্রামিং শিখতে কিন্তু, সেটা শুধু ইচ্ছ করলেই হবে না। সেই ইচ্ছটাকে কাজে লাগাতে হবে।

যদি আপনি আপনাকে জিজ্ঞাসা করি আপনি মোবাইল নিয়ে কি করেন? তাহলে বলবেন হয়তো ফেসবুক চালাই, গেম খেলে, ইন্টারনেটে ঘুরে বেড়াই। প্রায় ৯০% মানুষই এই কথা বলবেন। তাছাড়া আর কি!! মোবাইল ফোন দিয়ে এর বেশি কি করা যায়।

শুধু কি এইসব কিছুই করা যায়?? এই এন্ডয়েড ফোনটাকে আমারা প্রগ্রামিং শেখার কাজে ব্যবহার করতে পারি না? এখন অনেকেই বলবেন কম্পিউটার ছাড়া প্রগ্রামিং শেখা অসম্ভব। যদি আমি বলি সম্ভব!! তাহলে কি করবেন?? একটা হা হা রিয়েক্ট দিবেন, কমেন্টে কিছু খারাপ খারাপ কথা বলবেন ব্যাস এ টুকুই। এর চেয়ে বেশি আর বা কি আপনাদের নিকট আশা করব।

[★] Indonehia, Usa, Germany, Franch এর মতোন উন্নত দেশ গুলোতে ১২ বছরের এটটা ছোট ছেলে যখন রাত জেগে জেগে ফোন বা কম্পিউটার এর সামনে বসে প্রোগ্রামিং শিখতিছে সেখানে ১৮ বছরের একটা তরুণ Messanger, What’s app এ মেয়েদের সাথে করতে ব্যস্ত।

[★] ওই ১২ বছরের সেই বালক যখন তার প্রোগ্রামিং জীবন এর প্রথম প্রোজেক্ট টি শেষ করে তখন তার খুশি আর কে দেখে। কিন্তু এইদিকে বাংলাদেশের সেই তরুণ ছেলেটি তার ফেসবুকে পাবলিশ করে দিয়েছে “In a Relationship”।

[★] যখন ছেলেটি তার প্রোজেক্ট থেকে কিছু আয় করে “Higher level” এর প্রোগ্রামিং শিখতে ব্যস্ত তখন বাংলাদেশের এই তরুণটি তার জিবনের প্রথম প্রেমে স্যাকা খেয়ে তা জীবণ পাড় করছে।

…………. এভাবে ছেলে দুইটির জীবণ চলছে। পাড় করছে অনেক অনেক সময়। তাদের জিবনেও অনেক পরিবর্তন ঘটেছে। কিন্তু, সময় তার নিজের নিয়মেই চলছে।

ভাই/বোন দয়া করে হাসবেন। এগুলো গল্প হলেও মিথ্যা নয়। একবার ভাবুন কথাগুলোন কী মিথ্যা?? না মিথ্যা নয়। এটায় বাস্ততা। পারলে নিজের জীবনের সাথে তুলনা করুন। [আমার কথাগুলোতে কস্ট পেলে মাফ করবেন।]

এতক্ষণ অনেক বকবক করলাম এবার আসা যাক মূল পয়েন্টে। প্রথমেই আপনাকে সিদ্বান্ত নিতে হবে আপনি Programing শিখে করবেন। ধরা যাক এপ বা গেম তৈরী করবেন, ওয়েব ডিজাইন করবেন, Software বানাবেন। যেকোন একটিতে ফোকাস করে প্রোগ্রামিং শেখা শুরু করুন।

কিভাবে Programing শিখব?

আপনি ইউটিউব ভিডিও দেখে শুরু করতে পারেন। তাছাড়া কিছু কিছু সাইট আছে যারা আপনাকে এই সুযোগটি দেবে। তবে ইউটিউব ভিডিও দেখলে আপনার বুঝতে সুবিধা হবে।

পেইড কোর্স নিব?

এটা সমূর্ণ বোকামি ছাড়া আর কিছুই নয়। ইউটিউবে হাজার হাজার চ্যালেন আছে যেগুলোর মাধ্যমে আপনি অতি সহজেই ব্যাসিক শিখে নিতে পারবেন। আর আপনি যদি ব্যাসিক শিখ্র ফেলতে পারেন তবে পেইড কোর্স নিবেন কেন?

আমার তো কম্পিউটার নেই

তাতে কি এসে যায়!! একটা এড্রয়েড ফোন তো আছে। অসংখ্য এপ আসে যার মাধ্যমে আপনি অতি সহজে আপনার ফোনে Program রান করাতে পারবে।

টার্গেট রাখা

কখোন টার্গেট করে রাখবেন না যে এই দিনের মধ্যে এটা শিখবেন, ওটা শিখবে!! ধিরে ধিরে, আস্তে আস্তে সময় নিয়ে শিখতে থাকুন।

Web Design শিখতেঃ

Html (এটা কোন Programing Language না) দিয়ে শুরু করে। ১ সপ্তাহের মধ্যে এর মাথা থেকে পা পর্যন্ত শিখতে পারবেন। এরপর ধিরে ধিরে Css, Js, Php ইত্যাদি শিখতে নিন।

C শিখুন

C প্রোগ্রামিং সেখার জন্য Class 11-12 এর “ICT” বই টায় যথেস্ট বলে আমি মনে করি। পুরোপুরি ভালোভাব্র শিখতে সর্বোচ্চ ৩ মাস সময় লাগবে।

Java শিখুন

জাভার অনেক ভাগ আছে। প্রোগ্রামিং দুনিয়ায় এটা অনেক চমকপ্রদ একটা প্রোগ্রাম। C শেখার পর এটি শিখতে ভালোভাবে বু্ঝতে পারবেন।

Python শিখুন

Higher level এর একটা প্রোগ্রামিং Language!! ইন্টারনেট থেক এ নিয়ে অনে অনেক টিটোরিয়াল পাবেন।

ছোট ছোট প্রজেক্ট করুন

আপনি যা যা শিখছেন তা নিয়ে মাঝে মধ্য কিছু জিনিস বানানোর চেস্টা করুন এতে করে নিজেকে বুঝতে পারবেন।


আজ এই পর্যন্তই। কোথাও কোন ভুল করলে ক্ষমা করে দিবেন। পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট + শেয়ার করিয়েন।

Contact me
Facebook: /lucifa.ij
Website: WWW.IHdesign.ML
Email: [email protected]

This post is copied via feed form WikiBN.COM !! Please stop coping via feed and remove this post. If you don’t do it we will take a action against your site.

Imran Hossan

Everyone wants Happiness, Nobody wants Pain, But you can't make a Rainbow without a little Rain.

Leave a Reply

Back to top button
Close
Close

Adblock Detected

Hey Dear!! Thank you for visit on WikiBN. Please Disable your AD Blocker to continue browsing.