Tips & Trick

জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম

জন্ম নিবন্ধন অত্যন্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্টস। জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম নিয়ে আজকের এই টিউনটি।

বর্তমান সময়টা অনলাইন ভিত্তিক। এই সময়ের বেশিরভাগ কাজ অনলাইনের সাহায্যে হয়ে থাকে। এতে করে কাজটি করতে যেমন খাটাখাটি করতে হয় না তেমনি সময়ও বাচে। এর পাশাপাশি যেকোন সময়ে যেকোন জায়গায় বসে এই কাজগুলো করার যায়।

বাংলাদেশের প্রেক্ষাপটে কিন্তু ভিন্ন কথা নয়। বাংলাদেশ হয়ে গেছে ডিজিটাল বাংলাদেশ। ঘরে বসে অনেক কাজ এখন আমরা অনলাইনের সাহায্যে করতে পারছি।

আরো পড়ুনঃ অনলাইনে আয় করার ৫ টি উপায়

এখন কথায় আসি জন্ম নিবন্ধনের। জন্ম নিবন্ধন প্রত্যক নাগরিকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। কোন বাচ্চার স্কুলে ভর্তি হওয়া থেকে সেই বাচ্চা বড় হয়ে যখন কোন চাকরীর জন্য আবেদন করবে তখনো তার জন্ম নিবন্ধন লাগবে।

আর এখন, জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার পাশাপাশি অনলাইনে জন্ম নিবন্ধনের জন্য আবেদনও করা যায়। যেহেতু এই টিউনটি অনলাইনে জন্ম নিবন্ধন চেক করার নিয়ম সম্পর্কে তাই আবেদন করা নিয়ে অন্য কোন টিউনে আলোচনা করা হবে।

জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম

অনলাইনে জন্ম নিবন্ধন চেক করা তেমন কঠিন একটি কাজ নয়। মাত্র দুই মিনিটের ভিতরে আপনি অনলাইনে চেক করতে পারবেন।

স্টেপ ১ঃ প্রথমে আপনার জন্ম নিবন্ধন/ জন্ম সনদটি হাতে কাছে নিন। আপনি আপনার জন্ম নিবন্ধনে/ জন্ম সনদে ১৭ ডিজিটের একটি নাম্বার দেখতে পারবেন। এটি হলো আপনার রেজিস্টেশন নাম্বার (ইংরেজিতে Birth Registration Number) অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য এই নাম্বারটি আমাদের কাজে লাগবে। এটি ছাড়াও আপনার বার্থডে/ জন্ম তারিখও লাগবে।

স্টেপ ২ঃ এবার আপনি এই লিংকে ভিজিট করুন। এই ওয়েবসাইটটি জন্ম নিবন্ধন পরীক্ষা করার জন্য বাংলাদেশ সরকারের অফিশিয়াল ওয়েবসাইট।

স্টেপ ৩ঃ

জন্ম নিবন্ধন অনলাইনে চেক, জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম, জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই
জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার অফিশিয়াল ওয়েবসাইট

এবার এখানে আপনি আপনার বার্থ রেজিস্ট্রেশন নাম্বার এবং জন্ম তারিখ লিখে সাবমিট করুন। তথ্য দুইটি সঠিকভাবে দিয়ে সাবমিট করার পর আপনি আপনার জন্ম নিবন্ধন দেখতে পারবেন।

এভাবে অতি সহজেই আপনি আপনার জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবেন। তবে আপনার জন্ম নিবন্ধন নাও আসতে পারে।

জন্ম নিবন্ধন অনলাইনে না আসার কারণ

অনলাইনে আপনার জন্ম নিবন্ধন না আসার তিনটি কারণ হতে পারে –

  • আপনার জন্ম নিবন্ধন ডাটাবেইজে না থাকলে।
  • রেজিস্ট্রেশন নাম্বার ভুল দিলে।
  • জন্ম তারিখ ভুল দিলে।

এভাবে আপনি খুব সহজে আপনি আপনার জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবেন। আশা করছি টিউনটি আপনার ভালো লেগেছে। যদি কোথাও কোন সমস্যা হয় তবে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। আর সম্ভব হলে টিউনটি আপনি আপনার বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করুন যাতে তারাও এই বিষয় সম্পর্কে জানতে পারে।

Imran Hossan

Everyone wants Happiness, Nobody wants Pain, But you can't make a Rainbow without a little Rain.

Leave a Reply

Back to top button

Adblock Detected

Hey Dear!! Thank you for visit on WikiBN. Please Disable your AD Blocker to continue browsing.