Adsense

গুগল এডসেন্স কত ক্লিকে কত টাকা দেয়?

গুগল এডসেন্সের সিপিসি, গুগল এডসেন্স কত ক্লিকে কত টাকা দেয় তা আজকের এই টিউনের প্রধান আলচ্য বিষয়।

গুগল এডসেন্স পাবলিশারদের নিকট সেরা একটি এডস নেটওয়ার্ক। গুগল এডসেন্স অন্য সব এডস নেটওয়ার্কের চেয়ে সেরা হওয়ার অন্যতম একটি কারণ হলো এর বেশি সিপিসি (High CPC)। এর সিপিসি বেশি হওয়া সত্ত্বেও আমরা অনেকই জানি না গুগল এডসেন্সে কত ক্লিকে কত টাকা দেয় বা সব ক্লিকে কি একই পরিমাণ টাকা দেয়? আজকের এই টিউনে আমরা সেই বিষয় গুলো নিয়ে আলোচনা করব।

গুগল এডসেন্সের সিপিসি ক্যালকুলেশন অন্য সব সাধারণ এডস নেটওয়ার্ক থেকে একটু বেশি জটিল। কেননা, এটি আপনাকে কত ক্লিকে কত টাকা দেবে তা অনেক কিছুর উপর নির্ভর  করে থাকে। এক কথায় এর নির্দিষ্ট কোন সিপিসি নেই।

এর সিপিসি নিয়ে আলোচনা করা আগে (সহজ ভাষায় কত ক্লিকে কত টাকা) আমাদের জেনে নেওয়া উচিত সিপিসিটা আসলে কী? অনেকের কাছে এই শব্দটা নতুন হতে পারে বা এমনটাও হতে পারে সিপিসি (CPC) শব্দটি শুনেছেন কিন্তু, এর মানে জানেন না।

আরো পড়ুন

সিপিসি (CPC) কী?

গুগল এডসেন্সের সিপিসি, গুগল এডসেন্স কত ক্লিকে কত টাকা দেয়
গুগল এডসেন্স সিপিসি

সিপিসি (CPC) যার ইংরেজিতে পূর্ণরুপ Cost Per Click । পাবলিশারদের জন্য সহজ ভাষায় কত ক্লিকে কত টাকা। উদাহরণ হিসাবে ধরা যাক, কোন এডস নেটওয়ার্ক আপনাকে ১০০০ ক্লিকের জন্য বা পপ আপের জন্য ২ ডলার দেবে। তাহলে সেই এড নেটওয়ার্কের সিপিসি হলো ২/১০০০ = ০.০০২ টাকা। অর্থাৎ প্রতি ক্লিকে ০.০০২ পাবেন।

তাহলে আমরা বলতে পারি প্রতি ক্লিকে আপনি যে টাকা পাবেন তাই হলো সিপিসি।

সিপিসি নির্দিষ্ট থাকতে পারে আবার দেশ ভেদে সিপিসি এর পরিমাণ কম বেশি হতে পারে। আবার ইমপ্রেশন ইত্যাদির উপরও নির্ভর করে থাকে। এখন নিশ্চয়ই বুঝতে পেরছেন সিপিসিটা কী!!


সিপিসিকে সাইডে রেখে কন্টেন্টের মূল বিষয়ে এখন আসা যাক। গুগল এডসেন্স এর নির্দিষ্ট কোন সিপিসি নেই। পেজ ভিউ, এডস ইমপ্রেশন, দেশ ইত্যাদির উপর নির্ভর করে থাকে। তবে এডসেন্সের এক ক্লিকে আপনি মিনিমাম ০.০১ ডলার পাবেন। তাই, ০.০১ কে মিনিমাম সিপিসি হিসাবে ধরে নিতে পারেন। কিন্তু, এমনও হতে পারে ক্লিক পেয়েছে, ইমপ্রেশনও পেয়েছেন কিন্তু সিপিসি ০.০০ ডলার। সেক্ষেত্র আপনি কোন টাকা/ ডলার পাবেন না। এখন আরেকটু বিস্তারিত ভাবে আলোচনা করা যাক।

গুগল এডসেন্স কত ক্লিকে কত টাকা দেয়?

টিউনটি এত দূর পড়ে এটা নিশ্চয়ই বুঝতে পেরেছেন এডসেন্সের নিদির্ষ্ট কোন সিপিসি নেই। নিদির্ষ্ট সিপিসি না থাকলেও এটি আপনাকে এমন কিছু ক্ষেত্রে প্রতি ক্লিকে ১ ডলার থেকে ১০ ডলার পর্যন্ত পে করতে পারে। কী বিশ্বাস হচ্ছে না? কিন্তু কিভাবে!! সেটাও আমরা জানব।

ক্ষেত্র ১ঃ আপনার ওয়েবসাইটের বেশিরভাগ ভিজিটর উচ্চ আয়ের দেশ থেকে (যেমনঃ আমেরিকা, অস্ট্রেলিয়া, সৌদি আরব ইত্যাদি) আসে সেক্ষেত্রে আপনি সিপিসি বেশি পাবেন। ধরে নিতে পারে আপনার সিপিসি মিনিমাম ০.১ ডলার থাকবে। এর মানে মাত্র ১০ ক্লিকেই ১ ডলায় পেয়ে যাবে। আর এড ইমপ্রেশনেও ভালো রিভিনিউ পাবেন।

বিশ্বের শীর্ষ দশ সিপিসি (CPC) দেশ

CountryCTRCPC (USD)
United States0.78%0.30
Australia0.80%0.27
Canada0.63%0.26
Marshall Islands1.20%0.26
United Kingdom0.81%0.23
Germany1.38%0.21
Switzerland1.60%0.18
China0.49%0.18
Norway1.09%0.16
Australia1.18%0.16
সিপিসি যে এতই হবে তা কিন্তু নয়। এখানে দেখানো সিপিসি ও সিটিআর গড় বিবেচনায়। তাতে আন্দাজ করে নিতে পারবেন গুগল এডসেন্সের সিপিসি বা গুগল এডসেন্স কত ক্লিকে কত টাকা দেয়

ক্ষেত্র ২ঃ আপনার ওয়েবসাইটের কনটেন্ট যদি হাই সিপিসি যুক্ত হয়। তবে আপনি ভালো পরিমাণ সিপিসি পাবেন প্রতি এডস ক্লিকে। অর্থাৎ আপনার ওয়েবসাইটে কন্টেন্ট ভালো মানে কী ওয়ার্ড দিয়ে লেখা হয়ে থাকে তাহলে অবশ্যই এডসেন্স থেকে বেশী সিপিসি পাবেন।

গুগল বিজ্ঞাপনে ১০ টি সর্বাধিক ব্যয়বহুল কীওয়ার্ড

KeywordCPC
Insurance$54.91
Loans$44.28
Mortgage$47.12
Attorney$47.07
Credit$36.06
Lawyer$42.51
Donate$42.02
Degree$40.61
Hosting$31.91
Claim$45.51

ক্ষেত্র ৩ঃ মনে করুন আপনার ওয়েবসাইটে টেলিভিশন কেনার কোন এক বিজ্ঞাপণ গুগল দেখালো। কোন এক ভিজিটর সে বিজ্ঞাপণে ক্লিক করে সেই টেলিভিশনটি কিনে নিল। সেক্ষেত্রে কিন্তু আপনি সিপিসি অনেক বেশি পাবেন।


সাধারণত গুগল এই সব ক্ষেত্র ও বিভিন্ন দিক বিবেচনা করে সিপিসি দিয়ে থাকে। তাই আপনার ওয়েবসাইটে ভালো ভালো কনটেন্ট দিন তাহলে সিপিসিও ভালো পাবেন।

Content is King

কপি কন্টেন্ট পরিহার করুন। কপি কনটেন্ট থেকে কোন দিন ভালো সিপিসি পাবেন না। আর একটা কথা, আপনার ওয়েবসাইটের সিপিসি ০.০০ হলে চিন্তা করবেন না। এটা চিন্তার কোন বিষয় না। ওয়েবসাইটে ভিজিটর ধরে রাখার চেষ্টা করুন। এককথায় ভালো কোয়ালিটির কন্টেন্ট ছাড়া ভিজিটর ধরে রাখতে পারবেন না। আবারো বলতে হচ্ছে, Content is King

আশা করছি টিউনটি আপনার ভালো লেগেছে। টিউনটি সম্পর্কে মতামত কমেন্ট সেকশনে জানাতে পারেন। এমনি টিউন পেতে নিয়মিত উইকিবিএনে ভিজিট করুন।

Imran Hossan

Everyone wants Happiness, Nobody wants Pain, But you can't make a Rainbow without a little Rain.

Related Articles

Leave a Reply

Back to top button

Adblock Detected

Hey Dear!! Thank you for visit on WikiBN. Please Disable your AD Blocker to continue browsing.