Seo

কী ওয়ার্ড নিয়ে কিছু কথা জেনে নিন

আপনারা যারা ব্লগিং শুরু করেছেন বা করতে যাচ্ছেন তারা অবশ্যই কী ওয়ার্ড নিয়ে কিছুটা জানেন। যারা জানেন না তাদের জন্য আজকের আমার এই ব্লগ লেখা। আজকের ব্লগে আমি কী ওয়ার্ড নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করব।

সাধারন লেখালেখি আর ব্লগ লেখা এক জিনিস নয়। আপনি আপনার মনের মাধুরী মিশিয়ে সাহিত্য লিখতে পারেন কিন্তু ব্লগ লিখতে হলে অবশ্যই এসইও ফ্রেন্ডলি কী ওয়ার্ড বেজড লেখা লিখতে হবে। আসুন জেনে নেই কী ওয়ার্ড নিয়ে কিছু কথা।

কী ওয়ার্ড কাকে বলে?

আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি তারা অবশ্যই কখনও না কখনও গুগল কিংবা অন্য কোন সার্চ ইঞ্জিনে কিছু না কিছু সার্চ দিয়েছি। যেমন আমি যদি একটি সনি টিভি সম্পর্কে জানতে চাই তাহলে গুগলে হয়ত লিখেছি “Best Sony TV”। গুগল আমাকে তার সার্চ রেজাল্ট দেখিয়েছে।

আরো পড়ুনঃ ব্যাকলিংক (Backlink) আসলে কি? কিভাবে তৈরী করবেন এটি?

এখানে “Best Sony TV” হল কী ওয়ার্ডের একটি উদাহরণ। তাহলে কি দাড়াল, সার্চ ইঞ্জিনে সার্চ দেয়ার জন্য কোন ব্যবহারকারী যে সকল শব্দ বা শব্দ সমষ্টি ব্যবহার করে থাকে তাই হল কী ওয়ার্ড।

আপনি যখন আপনার সাইটে এসইও করতে যাবেন তখন আপনাকে জানতে হবে মানুষ সার্চ দেবার জন্য কোন শব্দ বা শব্দ সমষ্টি ব্যবহার করে। আপনাকে আপনার কন্টেন্টে সেই কী ওয়ার্ড ব্যবহার করতে হবে।

কী ওয়ার্ড কিভাবে খুঁজে পাবেন

কী ওয়ার্ড খুঁজে পাবার প্রক্রিয়াকে বলে কী ওয়ার্ড রিসার্চ। কিভাবে কী ওয়ার্ড রিসার্চ করবেন? এজন্য আপনি কিছু ফ্রি কিংবা পেইড টুল ব্যবহার করতে পারেন!! গুগলের টুলগুলো ফ্রি এবং আমার মতে সবচেয়ে কাজের। গুগলের টুল্গুলর মধ্যে অন্যতম হল-

  • গুগল কী ওয়ার্ড প্লানার
  • গুগল সার্চ কন্সোল
  • গুগল ট্রেন্ড

আর পেইড টুলের মধ্যে www.keywordseverywhere.com ব্যবহার করে দেখতে পারেন। শুধু রেজিস্ট্রেশন করে ফ্রি কিছু সুবিধা আপনি পাবেন। এই টুলের এক্সটেনশন আপনার গুগল ক্রোমে যোগ করে নিন।

কী ওয়ার্ড কত প্রকার ও কি কি

কী ওয়ার্ড প্রধানত দুই প্রকার;

  • সর্ট টেইল কী ওয়ার্ড
  • লং টেইল কী ওয়ার্ড

তিন কিংবা তার চেয়ে কম শব্দের কী ওয়ার্ডগুলোকে সর্ট টেইল কী ওয়ার্ড বলে। যেমন কেও যদি শুধু “Mobile Phone” লিখে সার্চ দেয় তাহলে সার্চ ইঞ্জিন Mobile Phone নিয়ে অনেক কিছুই তার সার্চ রেজাল্টে দেখাবে। সর্ট টেইল কী ওয়ার্ড এর সার্চ ভলিউম বেশি হলেও কম্পিটিশন খুব হাই হয়।

তিন শব্দের বেশি কী ওয়ার্ডগুলোকে বলে লং টেইল কী ওয়ার্ড। যেমন কেও যদি “Best Huawei Mobile Phone” লিখে সার্চ দেয় তাহলে অনেক বেশি স্পেসিফিক সার্চ হয়। এই কী ওয়ার্ডের সার্চ ভলিউম তুলনামূলক কম হলেও কম্পিটিশন কম হয়ে থাকে।

আশা করি, কী আজকের ব্লগ আপনার কাজে লাগবে। ভবিষ্যতে আবারও আরও লেখা নিয়ে আমি আপনাদের মাঝে হাজির হব। ভাল থাকবেন সবাই, ধন্যবাদ সবাইকে।

Tags

Mohammad Abdullah-Al-Mamun

আমি নিজে শিখতে চাই সাথে অপরকেও শেখাতে চাই নিঃশর্তে।

Related Articles

2 Comments

Leave a Reply

Back to top button
Close
Close