Seo

SEO Part 1: এসইও কি? সার্চ ইঞ্জিন কি?

আমি Labib UR Rahman (Labib) আপনাদের জন্য নিয়ে আসলাম এসইও এর পরিপূর্ণ টিউটোরিয়াল। যারা নিজেদের সাইটে এসইও করতে চান তারা আমার টিউটোরিয়াল গুলো দেখে খুব সহজে করতে পারেন। এছাড়াও যে কেউ আমার টিউটোরিয়াল দেখে এসইও শিখতে পারবেন এবং তার ওয়েবসাইট এসইও করতে পারবেন।

এসইও কি?

গুগল সহ বিভিন্ন সার্চ ইঞ্জিনের সাথে আপনার ওয়েবসাইট/ব্লগ এর যে লেনদেন সেটাই এক কথায় এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। আরো সহজ ভাবে বলা যায়: যদি আমরা একটি গান ডাউনলোড করতে চাই, তাহলে আমরা সাধারণত যে কাজটি করি তা হল google এ আমরা ঐ গানের লাইনটি লিখে search করি। এখন লক্ষ্য করুন আমরা search button press করার পর google কিছু website এর নাম দেখায় যেখানে আমরা ঐ গানটি পেতে পারি। এভাবে google প্রতি page এ ১০টি ওয়েরসাইটএর নাম দেখায়। এখন আপনার মনে প্রশ্ন জাগতেই পারে কেন কিছু সাইট প্রথম পেজে আসলো, আর কেনইবা বাকি ওয়েবসাইটগুলো পেছনের পেজে গেলো – google কি ইচ্ছা মত করছে নাকি এর পেছনে অন্য কোন কারণ আছে? নিশ্চয় প্রথমপেজের সাইটগুলোর মধ্যে বিশেষ কিছু আছে, যা অন্য সাইটগুলাতে নাই। এই বিশেষ কিছুই হল SEO এর কৌশল, যার মাধ্যমে আপনিও আপনার ওয়েবসাইটটিকে প্রথম পেজে নিতে পারেন। আর প্রথম পেজ মানেই বেশি বেশি ভিজিটর।

সার্চ ইঞ্জিন কি?

সার্চ ইঞ্জিন হচ্ছে এক ধরনের অনলাইন মেশিন যেটি আপনাকে বিভিন্ন তথ্য মুহূর্তের মধ্যে পুরো ইন্টারনেট ঘেটে বের করে দিতে সক্ষম।এটি হয়ে থাকে এক সেকেন্ডেরও কয়েকশ গুন কম সময়ের মধ্যে।

আরো পড়ুন

কয়েকটি সুপরিচিত সার্চ ইঞ্জিনের

ইন্টারনেট দুনিয়ায় অনেক সার্চ ইজ্ঞিন হয়েছে। যাদের কয়েকটির নাম আমাদের জানা। অবার অনেক অজানা সার্চ ইজ্ঞিনও রয়েছে। তাদের মধ্যে থেকে কিছু পরিচিত সার্চ ইজ্ঞিন –

  1. গুগল.কম (www.google.com)
  2. ইয়াহু.কম (www.yahoo.com)
  3. বিং.কম (www.bing.com)
  4. আস্ক.কম (www.ask.com)
  5. পিপিলিকা.কম (www.pipilika.com)

অনলাইন আয় সম্পর্কিত টিউনসমূহ

এসইও এর প্রকারভেদ

এসইওকে আমরা ৩ ভাগে ভাগ করতে পারি। এতদিন যদি আপনি জেনে থাকেন এসইও ২ প্রকার তবে সেটিও কিন্তু ভুল নয়। তবে বিশ্লেষণ করে যদি ভাগ করতে যাই তবে ৩ ভাগেই ভাগ হবে এসইও।

  1. টেকনিক্যাল এসইও (Technical SEO)
  2. অন পেইজ এসইও (On Page SEO)
  3. অফ পেইজ এসইও (Off Page SEO)

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে?

সার্চ ইজ্ঞিন কি তা তো ইতিমধ্যে জেনে ফেলেছেন। এখন চলেন জেনে নেই সার্চ ইজ্ঞিন কিভাবে কাজ করে।

ক্রলিং

এটা প্রধানত বিভিন্ন ওয়েবসাইট থেকে Information Collect করে (spider, robot/bot মাধ্যমে) এখানে Search Engine or SE প্রধানত যেকোন link কে follow করে তারপর তথ্য সংগ্রহ করে এবং তাদের ডাটাবেসএ সেই তথ্য সংরক্ষণ করে।

ইনডেক্সিং

ইনডেক্সিং এর মাধ্যমে কোন সার্চ ইজ্ঞিনের বট কোন পেজকে ক্রল করে তখন সেই পেজের যাবতীয় সব তথ্য ইন্ডেক্স করে নেয়। এর এ তথ্যগুলো সার্চ ইজ্ঞিনের কাছে থেকে যায়।

অ্যালগরিদম

এখানে search engine প্রাপ্ত information গুলো বিশ্লেষণ করে, বিভিন্ন page এর content এর relevancy ও quality অনুযায়ী ranking প্রদান করে। SE এর Algorithm অনেক factor এর উপর নির্ভর করে।

এসইও এর ব্যবহার

ধরুন আপনার একটি Download বিষয়ক সাইট আছে যা বর্তমানে #১০ এ অবস্থান করছে। আপনি চাচ্ছেন কেউ যদি search engine এ “Mp3 music Download” লিখে search করে তাহলে এটি #১ অবস্থানে দেখাবে – এটা করতে হলে আপনাকে ঐ সাইট এর SEO করতে হবে। SEO সাধারণত কোন Popular Search Term বা Keyword ব্যবহার করে করা হয়। এখন আপনি যদি এসইও করে আপনার Brand name কে উপরের দিকে নিতে চান এবং সফলও হন, তাহলেও এটিকে ঠিক এসইও বলা যায় না। কারণ সার্চ ইজ্ঞিন যথেষ্ট স্মার্ট এবং se আপনার কোম্পানির নাম ও কী ওয়ার্ড কে খুব সহজেই আলাদা করতে পারে। আর প্রধান ব্যাপার হল, যে কী ওয়ার্ড এর জন্য যত প্রতিযোগীতা, সেই কী ওয়ার্ডে রেংক করা তত কঠিন।

এই জন্য SEO শুরু করার আগে কিছু প্লানিং করে নেয়া ভাল। ধরুন, আপনি একটি নতুন সাইট খুললেন, যে বিষয়ে আগে থেকেই লাখ লাখ প্রতিযোগী আছে, আর অন্য একজন একটা সাইট বানাল যে বিষয়ে হয়ত ১০০০ টা সাইট আছে, এখন আপনিই বলুন কোথায় প্রতিযোগীতা করা সহজ হবে লাখের ভেতরে না হাজার এর ভিতরে?

এই কারণে সাইট এর সঠিক এসইও প্লানিং এর জন্য সঠিক কীওয়ার্ড নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। কী ওয়ার্ড সিলেকশন ঠিক না হলে আপনি আপনার কাঙ্খিত ফলাফল পাবেন না। কারণ কোন মানুষ যখন সার্চ ইজ্ঞিন কোন কিছু খোজে তখন এই সার্চ টার্ম গুলো ব্যবহার করে। কাজেই আপনি যদি না জানেন যে মানুষ কি খুজছে, তাহলে আপনি কিভাবে তাদের প্রয়োজন পূরণ করবেন।

এখন থেকে নিয়মিত এসইও বাংলা টিউটোরিয়াল দেয়া হবে এই টিউটোরিয়াল গুলো মিস না করতে চাইলে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Back to top button

Adblock Detected

Hey Dear!! Thank you for visit on WikiBN. Please Disable your AD Blocker to continue browsing.